• শিরোনাম

    সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী আল-কায়েদার নয় জঙ্গিকে গ্রেপ্তার করেছে ভারত

    সুজিত মন্ডল | ২০ সেপ্টেম্বর ২০২০


    সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী আল-কায়েদার নয় জঙ্গিকে গ্রেপ্তার করেছে ভারত

    ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) শনিবার জানিয়েছে যে তারা রাজধানী নয়া দিল্লিসহ বেশ কয়েকটি জায়গায় হামলার পরিকল্পনা করছিলো এমন নয়জন আল-কায়েদা জঙ্গিকে গ্রেপ্তার করেছে। গতকাল বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য নিশ্চিত করেছে।

    দেশটির প্রধান সন্ত্রাসবিরোধী বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘এই দলটি নিরপরাধ মানুষকে হত্যা এবং তাদের মনে সন্ত্রাসী হুমকি ঢুকিয়ে দেওয়ার লক্ষ্যে ভারতে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলিতে জঙ্গি হামলা করার পরিকল্পনা করেছিলো।’


    ‘গ্রেপ্তারকৃতরা রাজধানী অঞ্চল সহ একাধিক স্থানে হামলা চালাতে উদ্বুদ্ধ হয়েছিলো।’

    জঙ্গিদের মধ্যে ছয়জনকে পশ্চিমবঙ্গ রাজ্যে এবং তিনজনকে দক্ষিণ কেরালা রাজ্যে গ্রেপ্তার করা হয়েছে। এনআইএ জানিয়েছে, তারা আল-কায়েদার পাকিস্তানি স্পনসরড মডিউলের সাথে যুক্ত ছিল।


    পাকিস্তানের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র এই বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্যের অনুরোধে সাড়া দেননি। পাকিস্তান প্রায়শই জঙ্গিদের অস্ত্র সমর্থন দেওয়ার বিষয়টি অস্বীকার করে আসছে।

    মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর ও অন্য অনেক জায়গায় জঙ্গিদের বিরুদ্ধে আক্রমণ চালিয়েছে ভারত।


    গত বছর ভারতীয় বাহিনী কাশ্মীরে আল-কায়েদা সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীর নেতাকে হত্যা করেছিলো এবং এর ফলে এই বিতর্কিত অঞ্চলের কিছু অংশে বিক্ষোভ শুরু হয়েছিলো।

    সর্বশেষ অভিযানগুলোতে জঙ্গিদের কাছ থেকে এনআইএ ধারালো অস্ত্র, দেশীয়ভাবে তৈরি আগ্নেয়াস্ত্র এবং স্থানীয়ভাবে বানানো বর্ম জব্দ করেছে। সংস্থাটি জানিয়েছে, গ্রেপ্তারকৃত নয় জঙ্গিকে আপাতত পুলিশ হেফাজতে রাখা হয়েছে এবং তদন্তের জন্য পরবর্তীতে তাদের আদালতে হাজির করা হবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১