• শিরোনাম

    সরকারি চাকরিজীবীদের জন্য মতামত প্রকাশের বিধিমালা

    দি গাংচিল ডেস্ক | ২৬ আগস্ট ২০২০


    সরকারি চাকরিজীবীদের জন্য মতামত প্রকাশের বিধিমালা

    আদেশ জারী হয়েছে বিভাগীয় প্রধানের অনুমতি ছাড়া সরকারি কর্মচারীরা গণমাধ্যমে কোনও বিষয়ে মতামত প্রকাশ করতে পারবেন না। জনপ্রশাসন মন্ত্রণালয় ১৯৭৯ সালের সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালার এই বিধান প্রতিপালনের নির্দেশ দিয়েছে। গত ১৮ আগস্ট সব মন্ত্রণালয়ের সচিবদের চিঠি পাঠানো হয়েছে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিতে। সংবাদমাধ্যমের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে এবং টেলিভিশন, বেতার ও চিঠিতে সম্প্রচারে অংশ নেওয়া ওই বিধি অনুসরণের কথা উল্লেখিত হয়েছে।

    সেই চিঠিতে বলা হয়েছে, ‘কোনো কোনো সরকারি কর্মচারী বিধিমালার ২২ নম্বর বিধির ব্যত্যয় ঘটিয়ে প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া কিংবা বিভাগীয় প্রধানের অনুমোদন ছাড়া বিভিন্ন বিষয়ে টেলিভিশনের সংবাদ ও বেতার, টকশো, অনলাইন গণমাধ্যম বা পত্র-পত্রিকার মাধ্যমে বক্তব্য বা মতামত বা নিবন্ধ বা পত্র প্রকাশ করছেন। তারা সরকারের নীতি-নির্ধারণী অনেক বিষয়েও মতামত প্রকাশ করছেন।’


    চিঠিতে এ বিষয়ে সতর্ক করে আরও বলা হয়, ‘প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া কিংবা সরকারি কর্মচারীরা বিভাগীয় প্রধানের অনুমোদন ছাড়া টেলিভিশন কিংবা বেতারের সম্প্রচারে অংশ নিতে অথবা কোনও  সাময়িকী বা সংবাদপত্রে নিজ নামে অথবা বেনামে অথবা অন্যের নামেও কোনও নিবন্ধ বা পত্র লিখতে পারবেন না। তবে যদি ওই সম্প্রচার বা নিবন্ধ বা পত্র সরকারি কর্মচারীর ন্যায়পরায়ণতা, আদালত অবমাননা,  বাংলাদেশের নিরাপত্তা অথবা বিদেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ক্ষতিগ্রস্ত না করে অথবা শালীনতা, জনশৃঙ্খলা, নৈতিকতার বিঘ্ন না ঘটায়, অপবাদ বা অপরাধ সংগঠনের প্ররোচণা হিসেবে গণ্য না হয় সে ক্ষেত্রে অনুমোদন দেওয়া হবে।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১