• শিরোনাম

    সীমান্তে মায়ানমারের সেনাটহল বৃদ্ধিতে উদ্বিগ্ন বাংলাদেশ

    দি গাংচিল ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০২০


    সীমান্তে মায়ানমারের সেনাটহল বৃদ্ধিতে উদ্বিগ্ন বাংলাদেশ

    সীমান্তে মায়ানমার এর সৈন্যদের টহল বৃদ্ধিকে শধুই সৈন্য সমাবেশ হিসেবে ধরে নিতে নারাজ পররাষ্ট্র মন্ত্রণালয়।বাংলাদেশ-মায়ানমার আন্তর্জাতিক সীমান্তে মায়ানমারের সেনাদের নজরদারি বেশকিছুদিন ধরে বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ঢাকাস্থ মায়ানমারের রাষ্ট্রদূত এর কাছে উদ্বেগ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রনালয়।

    পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত শুক্রবার থেকে বাংলাদেশ-মায়ানমার আন্তর্জাতিক সীমান্ত এলাকায় মায়ানমারের সৈন্যদের টহল স্বাভাবিক এর তুলনায় ব্যাপক বলে দেখা যাচ্ছে। সীমান্ত এলাকায় অন্তত তিনটি পয়েন্ট এ সৈন্যদের অধিক সংখ্যক উপস্থিতি লক্ষনীয়। এ বিষয়টির পরিপ্রেক্ষিতে উদ্বেগ জানিয়ে গত রবিবার চিঠি দেয়া হয়েছে মায়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে।


    চিঠি দেয়ার এ বিষয়টি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে নিশ্চিত করেছেন,পররাষ্ট্র মন্ত্রণালয় এর মায়ানমার সেলের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন। তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্বেগ জানিয়ে মায়ানমার এর রাষ্ট্রদূত এর কাছে একটি চিঠি পাঠিয়েছে।

    বিবিসির এক প্রতিবেদন এ বলা হয়েছে, মায়ানমার এর সেনা টহলের একটি অংশ টহল দিয়েছে সিভিলিয়ান বাহনযোগে অর্থাৎ মাছ ধরার নৌকার মাধ্যমে।এছাড়া  মিন গালারগি , গার খুইয়া এবং কা নিউন ছুয়া পয়েন্টেও  সেনাদের দেখা গেছে ।


    এ এলাকাগুলো মূলত মুসলিম-অধ্যুষিত। একারণে এ ব্যাপারটিকে সন্দেহের চোখে দেখছেন কর্মকর্তারা।

     


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১