• শিরোনাম

    সোনা মসজিদ বন্দর দিয়ে আসা অধিকাংশ পেঁয়াজই পচা!

    নয়নতারা, ঢাকা | ১৯ সেপ্টেম্বর ২০২০


    সোনা মসজিদ বন্দর দিয়ে আসা অধিকাংশ পেঁয়াজই পচা!

    ফাইল ফটো

    সোনা মসজিদ স্থল বন্ধর দিয়ে আসা অধিকাংশ পেঁয়াজই পচা। পূর্বে করা এলসি’র (লেটার অব ক্রেডিট) বিপরীতে আটকে পড়া পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় ভারত সরকার। পাঁচ দিন আটকে থাকার পর শনিবার  সেই ২১৩ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে ঢুকেছে।

    তবে আমদানিকৃত এই পেঁয়াজের বেশিরভাগই নষ্ট হয়ে গেছে বলে জানা গেছে। এর ফলে পেঁয়াজ ব্যবসায়ীরা আর্থিকভাবে  লোকসানের আশঙ্কা করছেন।


    শনিবার বেলা ১১টায় চাপাইবাবগঞ্জের সোনামসজিদ স্থল বন্দর দিয়ে এসব পেঁয়াজ আমদানি করা হয় বলে জানিইয়েছেন শুল্ক স্টেশনের সহকারী কাস্টমস কমিশনার জনাব সাইফুর রহমান।

    সাইফুর রহমান জানান, বিকেল পর্যন্ত ৮টি ট্রাকে ২১৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।


    সোনামসজিদ স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি তৌফিুকর রহমান বলেন, ভারত সরকার গত ১৪ সেপ্টেম্বরের আগে যে সকল এলসি খোলা হয়েছিল তার বিপরীতে আটকে পড়া পেঁয়াজ  রপ্তানির অনুমতি দিয়েছে।  আটকে পড়া সেই ২ শত ১৩ মেট্রিক টন পেঁয়াজই মূলত আমদানি হয়েছে।

    এদিকে আমদানিকৃত পেঁয়াজের অধিকাংশই নষ্ট হয়ে গেছে। ফলে ব্যবসায়ী আর্থিকভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে।


    এ বিষয়ে পানামা পোর্টলিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম বলেন, আমদানিকৃত পেঁয়াজের অধিকাংশই  নষ্ট এবং এর ফলে ব্যবসায়ীরা বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন।

    তিনি বলেন, ভারতের ওপারে মহদীপুর স্থলবন্দরে আটকে পড়ে পেঁয়াজের গাড়িগুলো  আসার অপেক্ষায় আছে। যদিও পেঁয়াজগুলো পচে যাওয়ায় কারণে এবং ভারতীয় কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় বেশিরভাগ গাড়িই ফিরে যাচ্ছে।

    অন্যদিকে বন্দরে পেঁয়াজের গাড়ি প্রবেশের খবরে স্থানীয় বাজারে পেঁয়াজের মূল্য কেজি প্রতি ১০ টাকা থেকে ২০ টাকা কমে গেছে। আজ খোলা বাজারে ৫০-৬০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

    তবে  ভারতের পারে কী পরিমাণ পেঁয়াজ বোঝাই গাড়ি আটকা পড়ে আছে, বন্দর সংশ্লিষ্ট কেউই তার সঠিক তথ্য দিতে পারেনি। এমনকি আগামীকাল পেঁয়াজ আমদানি হবে কিনা সে বিষয়টিও নিশ্চিত করে বলতে পারেনি বন্দর কর্তৃপক্ষ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    দেশ এগিয়ে গেছে বহুদূর

    ১৮ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১