• শিরোনাম

    স্কুল বন্ধ থাকলে কোনো পরীক্ষা হবেনা জানালেন সিনিয়র সচিব

    সাবিকুন্নাহার কাঁকন | ০৬ সেপ্টেম্বর ২০২০


    স্কুল বন্ধ থাকলে কোনো পরীক্ষা হবেনা জানালেন সিনিয়র সচিব

     

    আজ (রবিবার) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২০ উপলক্ষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেছেন, করোনভাইরাস মহামারীজনিত কারণে এ বছর বিদ্যালয়গুলো আবার চালু করা সম্ভব না হলে কোনও পরীক্ষা হবে না।


    প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষাভিত্তিক মূল্যায়ন করতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। অক্টোবর ও নভেম্বরকে কেন্দ্র করেই সিলেবাসের এ সংক্ষিপ্ত সংস্করণ।

    বিদ্যালয়গুলো  যদি অক্টোবর অথবা নভেম্বর মাসে পুনরায় কার্যক্রম শুরু করতে পারে তবে শিক্ষার্থীদের নতুন শ্রেনীতে উন্নীত করার জন্য পরীক্ষাভিত্তিক মূল্যায়ন করা হবে ।আর বিদ্যালয়গুলোর কার্যক্রম চালু করা না গেলে শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পাশ ঘোষনা করা হবে।


    সচিব মহোদয় আরোও বলেন,  শিশুদের বিদ্যালয় থেকে ঝড়ে পড়া রোধ করতে নানা ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। বয়স্কদের মধ্যে সাক্ষরতার হার বাড়ানোর বিষয়টিও গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

    করোনাকালীন এ সংকটের মধ্যে অনেক কিন্টারগার্ডেন স্কুল বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেসকল স্কুলের আশেপাশে যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো থাকবে সে বিদ্যালয়ে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ভর্তি করতে নির্দেশ দেয়া হয়েছে।শিক্ষার্থীরা তাদের সুবিধামত যেকোনো প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারবে।


    এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১