• শিরোনাম

    ২০২০ সালের জেএসসি, জেডিসি পরীক্ষা বাতিল

    দি গাংচিল ডেস্ক | ২৭ আগস্ট ২০২০


    ২০২০ সালের জেএসসি, জেডিসি পরীক্ষা বাতিল

    করোন ভাইরাস মহামারীজনিত কারণে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

    এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের। এছাড়াও মন্ত্রনালয় আগে ঘোষণা করেছিল যে করোনভাইরাস পরিস্থিতির কোনও উল্লেখযোগ্য উন্নতি না হওয়ায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে। তবে সারাদেশের কওমী মাদ্রাসাগুলিতে একাডেমিক কার্যক্রম এই আদেশের পরিধির বাইরে থাকবে।


    এ ছাড়া ২০২০ সালের জন্য প্রাথমিক শিক্ষার সমাপ্তি (পিইসি) এবং এর সমমানের ইবতেদায়ি পরীক্ষা হবে না এবং তার পরিবর্তে ক্লাস অ্যাসিসমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হবে।

    প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন মঙ্গলবার এ তথ্য জানিয়ে বলেন “আমরা শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলতে চাই না … চলতি বছরের (পিইসি-এবতেদায়ি পরীক্ষা) বাতিল করার জন্য বর্তমান পরিস্থিতির একটি সংক্ষিপ্ত বিবরণ [প্রতিবেদন] প্রধানমন্ত্রীকে প্রেরণ করা হয়েছে,” ।


    প্রায় ৩০ লাখ শিক্ষার্থীর অংশগ্রহনে ১৭ নভেম্বর পিইসি এবং ইবতেদায়ি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ১৬ মার্চ, করোনাভাইরাস বিস্তার রোধে সরকার দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়। পরে ২৯ শে জুলাই সরকার এই বন্ধের মেয়াদ 31 আগস্ট পর্যন্ত বাড়িয়ে দেয়।

    গত বৃহস্পতিবার বাংলাদেশে আরও ৪৫ জন কোভিড-১৯ রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে, মোট মৃতের সংখ্যা বেড়ে দাড়াল ৪,১২7 জনে।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    লাইবার আঁকা ছবি

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১