• শিরোনাম

    কুমিল্লার ঘটনার রেষ ,৪ মহানগর ও ২৮ জেলায় সহিংসতা ছড়িয়ে পড়ে

    দি গাংচিল ডেস্ক | ২৬ অক্টোবর ২০২১


    কুমিল্লার ঘটনার রেষ ,৪ মহানগর ও ২৮ জেলায়  সহিংসতা ছড়িয়ে পড়ে

    কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সহিসংতা

    কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সহিসংতা ছড়িয়ে পড়ে চার মহানগর ও ২৮ জেলায়। এসব জায়গায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, ফেসবুকে গুজব, বাড়িঘর, পূজামণ্ডপ ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছে। সহিংসতায় প্রাণ হারান সাতজন।

    এসব ঘটনায় ১১৬টি মামলা হয়েছে। আসামি করা হয়েছে ২২ হাজার ২২০ জনকে। এদের মধ্যে এজাহারে নাম দিয়ে আসামি করা হয়েছে ১ হাজার ৫৫১ জনকে। গতকাল সোমবার দুপুর পর্যন্ত পুলিশ ৭০৯ জনকে গ্রেপ্তার করেছে। সারা দেশে আমাদের প্রতিনিধি ও বিভিন্ন জেলা পুলিশ থেকে এ তথ্য পাওয়া গেছে।


    মামলার পরিসংখ্যানে দেখা গেছে, কুমিল্লার পূজামণ্ডপের অপ্রীতিকর ঘটনাটির পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে ১৬ টি। বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে চারটি। সহিংসতার ঘটনায় সবচেয়ে বেশি মামলা হয়েছে নোয়াখালীতে, ২৫ টি। এ ছাড়া চাঁদপুরে ১১, কুমিল্লায় ৯, চট্টগ্রামে ৭, কক্সবাজারে ৬, কুড়িগ্রামে ৬, মৌলভীবাজারে ৫, রংপুরে ৪, ফেনীতে ৪, যশোরে ৩, বান্দরবানে ৩, পাবনায় ২, বরিশালে ২, বাগেরহাটে ২, লক্ষ্মীপুরে ২, ব্রাহ্মণবাড়িয়ায় ২, ঢাকা জেলায় ২টি এবং বাকি ১৩টি জেলায় একটি করে মামলা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পারেনি মেট্রোপলিটন পুলিশ এলাকাও। মামলা হয়েছে ডিএমপি, সিএমপি, এসএমপি ও জিএমপিতে।

    জেলাভিত্তিক মামলার হিসাব পর্যালোচনা করে দেখা গেছে, মামলাগুলোতে আসামির তালিকায় ক্ষমতাসীনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী আছেন। তবে বিএনপি, জামায়াত, স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীই বেশি। এদের মধ্যে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার হয়েছেন ২১৯ জন।


    নোয়াখালীর প্রতিনিধি জানিয়েছেন, জেলার বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী শ্রী শ্রী রাধাকৃষ্ণ গৌর নিত্যানন্দ বিগ্রহ (ইসকন) মন্দির, শ্রী শ্রী রাম ঠাকুর চন্দ্র মন্দির ও শ্রী শ্রী রাধামাধব জিউর মন্দিরসহ বিভিন্ন মন্দিরে হামলা ও সহিংসতার ঘটনায় আরও ১১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে বিএনপি, জামায়াত, স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের কয়েকজন নেতা রয়েছেন।

    নোয়াখালী জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম বলেন, গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ফয়সাল ইনাম কমল ও হারুনুর রশিদ কুমিল্লার ঘটনার পর থেকে সামাজিক যোগাযোগের মাধ্যমে সাম্প্রদায়িক পোস্ট, গোপন বৈঠকসহ বিভিন্ন উসকানিমূলক কাজ করে আসছিল। স্বেচ্ছাসেবক দলের নেতা কমলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হচ্ছে।


    রংপুর প্রতিনিধি জানিয়েছেন, রংপুরের জেলায় চারটি মামলার ৪৫ আসামির মধ্যে পীরগঞ্জে জেলে পল্লিতে সহিংসতার ঘটনায় মোট ৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে সন্দেহভাজন ১৭ জন। নতুন গ্রেপ্তার দুজন হলেন আবদুল্লাহ আল মামুন (২৩) ও ওমর ফারুক ওরফে টনেট (২৪)। তাঁরা জামায়াত-শিবিরের কর্মী বলে পরিচিত।

    কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, ১৩ অক্টোবর কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে কুমিল্লা নগরের চারটি মন্দির, সাতটি পূজামণ্ডপে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এ ছাড়া জেলার সদর দক্ষিণ, দেবীদ্বার ও দাউদকান্দিতে প্রতিমা ভাঙচুর ও ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। পরে পুলিশ বাদী হয়ে ৯টি মামলা দায়ের করে। এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনে ২ টি, বিশেষ ক্ষমতা আইনে একটিসহ ৬টি মামলা হয়। এতে ৯২ জনের নাম দিয়ে আসামি ও ৪০ জন অজ্ঞাতনামা আসামি করা হয়। এদের মধ্যে গ্রেপ্তার হয়েছে ৪৭ জন।

    গ্রেপ্তার হওয়া আসামিরা পুলিশি জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করছে বলে পুলিশ জানিয়েছে। গতকাল সোমবার পর্যন্ত তিন জেলায় নয়জন ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

    সর্বশেষ ফেনীতে হিন্দুদের আশ্রম, মন্দির ও দোকানপাটে হামলার মামলায় গ্রেপ্তার দুই আসামি তৌহিদুল ইসলাম ওরফে জিদান (১৯) ও গোলাম মোরশেদ খান (২০) আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

    নোয়াখালীর চৌমুহনীতে মন্দিরে হামলার ঘটনায় প্রথম চারজনের পরে আরও আরও তিন আসামি আদালতে জবানবন্দি দিয়েছেন। ১৬৪ ধারার জবানবন্দিতে এই তিনজন স্বীকার করেছেন যে তাঁরা ওই দিন প্রথমে মিছিলে ছিলেন পরে পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ, মন্দিরে হামলায় অংশ নেন।

    জেলা পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম বলেন, গ্রেপ্তার তিন আসামি আদালতে দেওয়া জবানবন্দিতে হামলার ঘটনায় নিজদের দায় স্বীকারের পাশাপাশি কয়েক জন ব্যক্তির নাম বলেছেন।

    স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য দায়ীদের বিরুদ্ধে সরকার ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছে। সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের আত্মবিশ্বাস বাড়ানো এবং নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দেশজুড়ে আইন প্রয়োগকারী সংস্থার নজরদারি জোরদার করা হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

    ১৪ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০